দোষী সাব্যস্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

সকালের কণ্ঠ

ছবিঃ সংগ্রহীত

অর্থ কেলেঙ্কারির প্রথম মামলায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দোষী সাব্যস্ত করছেন আদালত। মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল (ওয়ানএমডিবি) অর্থ কেলেঙ্কারির মামলায় মঙ্গলবার কুয়ালালামুপরের উচ্চ আদালতের বিচারক মোহাম্মদ নাজিম মোহাম্মদ গাজ্জালি তাকে দোষী সাব্যস্ত করেন।

বিবিসি জানায়, মামলাটিকে মালয়েশিয়ার আইনের শাসন ও দুর্নীতিবিরোধী প্রচেষ্টার পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে মালয়েশিয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি দেশ জড়িত। মঙ্গলবারের রায় দেওয়া হয়েছে, তহবিলটি থেকে নাজিবের ব্যক্তিগত একাউন্টে ১ কোটি ডলার সরিয়ে নেওয়ার অভিযোগকে কেন্দ্র করে।

উল্লেখ্য, নাজিব ২০০৯ থেকে ২০১৮ সাল অবধি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ক্ষমতায় থাকাকালেই এসব অপরাধের অভিযোগ উঠে তার বিরুদ্ধে। ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে নাজিব রাজাক ও তার জোটের ঐতিহাসিক পরাজয়ের নেপথ্যে বড় ভূমিকা রাখে ওয়ানএমবিডি আর্থিক কেলেঙ্কারি। ওই নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ক্ষমতা ছাড়ার মাত্র দুই মাসের মধ্যে নাজিবের বিরুদ্ধে প্রতারণার তিনটি ও ক্ষমতার অপব্যবহারের একটি অভিযোগ আনা হয়। সব মিলে তার বিরুদ্ধে মোট ৪২টি অভিযোগ আনা হয়েছে। এর বেশিরভাগই ওয়ানএমবিডি তহবিল সংক্রান্ত।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
বিশ্বজুড়ে করোনা থেকে…
আয়া সোফিয়া দ্বন্দ্বে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়