প্রেসিডেন্ট এরদোগান আয়া সোফিয়া পরিদর্শন করেছেন

সকালের কণ্ঠ

প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সোফিয়া পরিদর্শন করেছেন এবং বলেছেন, আগামী ২৪ জুলাই এখানে জুমা নামাজ আদায় হবে, যেখানে ১ হাজার থেকে দেড় হাজার মুসল্লী নামাজ পড়বে। তুর্কি ডেইলি টিআরটি নেট টিআর-এ এই সংবাদ প্রকাশিত হয়েছে।

এসময় প্রেসিডেন্ট এরদোগানের সাথে কমিউনিকেশন মন্ত্র ফাহেরেটিন আলটুন,গণপূর্ত মন্ত্রী সুলায়মান সোয়েলু এবং প্রেসিডেন্টের ধর্ম বিষয়ক উপদেষ্ট অধ্যাপক ড. আলী এরবাস উপস্থিত ছিলেন।

প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান নিজেই তার টুইটারে পরিদর্শনের ছবিগুলো ছড়িয়ে দেন। গত ১৭ জুলাই এক বক্তব্যে প্রেসিডেন্ট এরদোগান বলেন, আয়া সোফিয়া তুরস্কের সার্বভৌমত্বের ব্যাপার। এটা নিয়ে বিভিন্ন দেশের সমালোচনার সুযোগ নেই।

তুরস্কের শীর্ষ আদালত আয়া সোফিয়াকে ১৯৩৫ সালের তৎকালীন সরকারের যাদুঘরে পরিণত করার আদেশ বাতিল করে। যার ফলে বিখ্যাত এই স্থাপনাটি আবারো মসজিদে রূপান্তরিত করার পথে সব রকমের বাধা দূর হয়। এর পরপরই এরদোগান আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা দেন। আদালতের রায় প্রকাশের পর খুশিতে মেতে ওঠে তুর্কি জনগণ। তারা ইস্তাম্বুলের হাজিয়া সোফিয়ার আশপাশে ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখরিত করে তোলে।

ইস্তাম্বুল শহরে অবস্থিত ৬ষ্ঠ শতাব্দির এই বিখ্যাত স্থাপনা সারা বিশ্বের পর্যটকদের জন্য অত্যন্ত আকর্ষণীয় স্থান। ১৯৩৫ সালে কামাল আতাতুর্কের শাসনামলে মসজিদটিকে জাদুঘরে রূপান্তর করা হয়। এ সময় স্থাপনাটিতে বেশকিছু পরিবর্তন আনা হয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ইসলাম গ্রহণ করলেন…
মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
আয়া সোফিয়া দ্বন্দ্বে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়