পবিত্র মদিনায় মডেলদের খোলামেলা ছবির ফটোশুট, কঠোর সমালোচনায় সৌদিরা

সকালের কণ্ঠ

ছবি: ভোগ-অ্যারাবিয়া

জনপ্রিয় ম্যাগাজিন ভোগের সৌদি আরব সংস্করণ  ‘ভোগ-অ্যারাবিয়া’র আয়োজনে সৌদি আরবের মদিনার আল-উলা এলাকায় মডেল ফটোশুট করা হয়েছে। 

সৌদি আরবের মদিনায় বিশ্বনন্দিত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর ফটোশুট নিয়ে রক্ষণশীল দেশটিত এবার শুরু হয়েছে নতুন বিতর্ক। ‘ভোগ-অ্যারাবিয়ার’ ব্যানারে ম্যাগাজিনটির ওই ফটোশুটের পর খোলামেলা কিছু ছবি প্রকাশের মাধ্যমে এই বিতর্কের সূত্রপাত। খবর মিডল ইস্ট মনিটর।

ফটোশুটের এলাকাটি মুসলমানদের পবিত্র স্থান মদিনা শহর থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে বলে জানা গেছে।   মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় ভোগ ম্যাগাজিন তার সৌদি আরব সংস্করণে গত ৮ জুলাই এমন কিছু ছবি প্রকাশ করে। ২৪ ঘণ্টা ধরে চলা ওই শুটে অংশ নেন কেট মস, মার্সিয়া কার্লা বসকোনো, ক্যানডিস সোয়েনপোল, জর্ডান ডান, জিয়াও ওয়েন এবং অ্যালেক ওয়েকের মতো মডেলরা। ফটোশুটটির আয়োজন করেছেন লেবানীয় ডিজাইনার এলি মিজরাহি। 

পবিত্র নগরি মদিনায় এমন খোলামেলা ছবি প্রবল আপত্তির সৃষ্টি করেছে সৌদি আরবের মুসলিম সম্প্রদায়ের মধ্যে। এক সৌদি বাসিন্দা টুইট পোস্টে লিখেছেন, ‘সৌদি আরব প্রশাসন নারীদের গাড়ি চালানোর স্বাধীনতা দেয় না, অথচ এরকম খোলামেলা ছবি তোলার আয়োজন করেছে।’  মোহাম্মদ তোবা নামের অপর একজন লেখেন, কি আশ্চর্য ধাঁধাঁ। যখন হাজিয়া সোফিয়ায় আবার আযানের ধ্বনি উঠছে, ঠিক তখনই নগ্ন নারীদের পৃথিবীর পবিত্রতম বালুকাভূমিতে প্রদর্শন করা হচ্ছে।

এদিকে মধ্যপ্রাচ্য ভিত্তিক মিডল ইস্ট মনিটর এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে তেলের ওপর থেকে অর্থনৈতিক নির্ভরশীলতা কমিয়ে আনার চেষ্টা করছে সৌদি রাজপরিবার। ভবিষ্যতে অর্থনীতির চাকাকে সচল রাখতে পর্যটন শিল্পের ওপর নজর দিচ্ছে দেশটি। তারই ধারাবাহিকতায় সৌদি পর্যটনকেন্দ্রগুলো জনপ্রিয় করতে এমন ফটোশুটের আয়োজন করা হয়েছে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ইসলাম গ্রহণ করলেন…
মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়