মহামারীর মাঝে গরুর হাট

সকালের কণ্ঠ

কোভিড- ১৯ মহামারিতে ভুগছে গোটা বিশ্ব, আমাদের দেশও যার ব্যাতিক্রম নয়। এ ব্যাপারে কোন সন্দেহ নেই যে এ মহামারি আমাদের সাধারন জীবনযাপনের উপর ভীষনভাবে প্রভাব ফেলেছে। কিন্তু আমরা ইতিহাস থেকে জানতে পারি যে মানবজাতি মূলত টিকে রয়েছে তার পারিপার্শ্বিকের সাথে খাপ খাইয়ে নেয়ার বিশেষ গুণের কারণে। আমরা কি তাহলে এই নতুন সংকটে স্বাস্থবিধির সাথে খাপ খাইয়ে নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারব? এমন প্রশ্নই করছেন অনেকে।


ঈদ উল আজহার পূর্ববর্তী সময়ে লাখো মানুষ আমাদের দেশের বিভিন্ন হাটগুলোতে জমায়েত করে থাকেন। কিন্তু কোভিড ১৯ সংকটের কারণে এবারের হাটগুলো হতে পারে ভাইরাস সংক্রমনের অন্যতম এলাকা। তাই বর্তমান পরিস্থিতি আমাদের একটি নতুন ধরনের হাট পরিকল্পনার তাগিদ দিয়েছে যেখানে সাধারন স্বাস্থবিধি মেনে চলে হাটের কার্যক্রম পরিচালনা করা সম্ভব।
বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সৈয়দ ইমাম বাকেরের পরিকল্পনা ও দিকনির্দেশনায়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী ফারহান আরিফ রহমান ও তাসফিয়া তাসনিম এমনই এক হাটের কথা চিন্তা করেছেন।

এ প্রকল্পে আমদের ঐতিহ্যগত হাটকে নতুনভাবে চিন্তা করা হয়েছে যেখানে সামাজিক দূরত্ব, হাত ধোয়া ও জীবাণুমুক্তকরণের মত বিধিগুলো ডিজাইনকে ধাবিত করেছে। এখানে গরুর ক্রেতা এবং বিক্রেতাদের জন্য থাকছে সুনির্দিষ্ট জায়গা যেন তাদের মধ্যে নিরাপদ দুরত্ব বজায় রাখা সম্ভব।

চলাচলের পথে যেন কোন বাধার সৃষ্টি না হয় এজন্য ক্রেতাদের গরু পর্যবেক্ষনের জন্য প্রদান করা হয়েছে বিশেষ জায়গা। হাটে আসা পশুগুলোকে রাখা হবে নির্দিষ্ট সংখ্যক আয়তাকার মডিউলের ভেতর, যেগুলো নালা দ্বারা পরিবেষ্টিত থাকবে যেন চলাচলের পথের সাথে পশু রাখার স্থানের পরিস্কার পার্থক্য থাকে এবং পথগুলো যেন শুকনো থাকে। প্রত্যেক মডিউলের কেন্দ্রীয় স্থানে দূর দুরান্ত থেকে আসা পশু বিক্রেতারা অবস্থান করতে পারবেন, রাখতে পারবেন পশুর জন্য প্রয়োজনীয় সামগ্রী।

এছাড়াও হাটে হাত ধোয়ার জন্য প্রত্যেক মডিউলে থাকছে নির্দিষ্ট জায়গা। হাটে মানুষ জীবাণুমুক্তকরণ চেম্বার পার করেই প্রবেশ করতে পারবেন যেখানে মাস্ক অবশ্যই বাধ্যতামূলক।


প্রকল্পের তত্ববাধনে থাকা ব্যক্তিরা মনে করছেন, ১৩০০ বর্গফুটের এ মডিউলগুলো দেশের যে কোন হাটে বাস্তবায়ন করা সম্ভব যার মাধ্যমে সাধারন স্বাস্থবিধি মেনে কোভিড ১৯ এর ঝুকি ৯০ শতাংশ কমানো সম্ভব।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়