নেপালের সরকারি দলে ভাঙন ধরাতে চাচ্ছে ভারত

সকালের কণ্ঠ

ইন্টারন্যাশনাল ডেস্কঃ

নেপালের নতুন মানচিত্র প্রকাশের পর তাদের ক্ষমতাসীন দলে ভাঙন ধরাতে চাচ্ছে ভারত। এজন্য নেপালের কমিউনিস্ট পার্টিতে থাকা কেপি শর্মা ওলির বিরোধী গ্রুপটাকে কাজে লাগাতে চায় নয়াদিল্লি। নিউজ১৮ ও টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

কমিউনিস্ট পার্টিতে ওলির প্রতিদ্বন্দ্বী পুস্প কমল দাহাল প্রচন্ড । ভারতীয় গণমাধ্যমগুলো বলা হচ্ছে প্রচন্ড ওলির বদলে ক্ষমতায় আসতে আগ্রহী। এমনকি নতুন মানচিত্রের ব্যাপারেও তার সায় ছিলো না।

তবে নেপালী ও আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, এই অভিযোগ সত্য নয়, মাওবাদী আন্দোলনের সময় থেকেই প্রচন্ড কমিউনিস্ট পার্টির মস্তিস্ক। তার মত ছাড়া নতুন সংবিধান প্রনয়ণ অসম্ভব ছিলো।

এদিকে ভারত নির্ভরতা কমাতে সীমান্তে রাস্তা বানানোর কাজ হাতে নিয়েছে কাঠমান্ডু। মহাকালী করিডোরের কাছে দারচুলা-টিনকুর মহাসড়কের অংশ হিসেবে একটি ৮৭ কিলোমিটার রাস্তা তৈরির দায়িত্ব পেয়েছে দেশটির সামরিক বাহিনী। এই রাস্তার ফলে চীন সীমান্তে যাওয়া বেশ সহজ সয়ে যাবে।

এই রাস্তার ফলে ভারত সীমান্তের নেপালিরা ভারত সীমান্ত অতিক্রম না করেই নিজ নিজ গ্রামে যেতে পারতেন। যারা মহাকালী নদীর উপত্যকায় থাকেন, তাদের বর্তমানে নিজ গ্রামে যেতে ভারত সীমান্ত একবার অতিক্রম করতে হয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

এবার মেয়েসহ করোনায়…
মাননীয় প্রধানমন্ত্রীর অনুদান…
মুক্তাগাছায় বিশ্ব জনসংখ্যা…
মরহুম ফজলে রাব্বি…
অবশেষে জনসম্মুখে মাস্ক…
বিশ্বে একদিনে করোনার…
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে চট্টগ্রাম…
বাংলালিংক-এর ত্রাণ কার্যক্রমের…
সাহারা খাতুনের মৃত্যুতে…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়