যুক্তরাজ্যে করোনায় ১৮২ বাংলাদেশির মৃত্যু

সকালের কণ্ঠ

যুক্তরাজ্যে করোনাভাইরাসে জাতিগত সংখ্যালঘুদের মৃত্যুর প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী করোনাভাইরাসে যুক্তরাজ্যে এ পর্যন্ত ১৮২ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এদের অধিকাংশের বাড়ি সিলেটে বলে জানা গেছে। এ ছাড়া সাদা বৃটিশদের তুলনায় বাংলাদেশিদের মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বহুজাতিক ব্রিটেনে করানোভাইরাসে মৃত্যুবরণকারী জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের সংখ্যা নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড।

প্রতিবেদনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর জন্য মানুষের বয়সকে বড় কারণ হিসেবে উল্লেখ করা হয়। এ ছাড়া নারীদের চেয়ে পুরুষদের মৃত্যু বেশি হয়েছে বলে জানানো হয়।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসে বাংলাদেশি সম্প্রদায়ের মৃত্যুর ঝুঁকি সবচাইতে বেশি। সাদা ব্রিটিশ জাতিগোষ্ঠীর তুলনায় তা দ্বিগুণ। অন্যান্য সম্প্রদায়ের মধ্যে এশিয়ান কমিউনিটির মৃত্যুর ঝুঁকি বেশি। এ ছাড়া সাদা ব্রিটিশদের তুলনায় ক্যারিবিয়ান ও ব্লাক কমিউনিটির মানুষের মৃত্যুর ঝুঁকি বেশি।

৮৯ পৃষ্ঠার এই প্রতিবেদনে বলা হয়, ১৩ মে পর্যন্ত ১৮২ জন ব্রিটিশ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে ২০ থেকে ৬৪ বছর বয়সী ৫৯ জন রয়েছেন। আর ৬৪ বছরের বেশি বয়সী ১২২ জনের মৃত্যু হয়। মোট আক্রান্ত বাংলাদেশি ৭০৮ জন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে লন্ডনে।

এদিকে অন্যান্য কমিউনিটির মধ্যে চাইনিস ৯২ জন, ভারতীয় ৭৪৬, পাকিস্তানি ৪৮৩, আফ্রিকান ৪৩০, ক্যারাবিয়ান ৭১৩ এবং অন্যান্য এশিয়ান কমিউনিটির ৪১২ জন মৃত্যুবরণ করেন।

সূত্র : বিবিসি

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

এবার মেয়েসহ করোনায়…
মাননীয় প্রধানমন্ত্রীর অনুদান…
মুক্তাগাছায় বিশ্ব জনসংখ্যা…
মরহুম ফজলে রাব্বি…
অবশেষে জনসম্মুখে মাস্ক…
বিশ্বে একদিনে করোনার…
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে চট্টগ্রাম…
বাংলালিংক-এর ত্রাণ কার্যক্রমের…
সাহারা খাতুনের মৃত্যুতে…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়