ডব্লিউএইচও’র সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করছি: ট্রাম্প

সকালের কণ্ঠ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

শুক্রবার (২৯ মে) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ।সিএনএন প্রতিবেদনে জানিয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই ট্রাম্প এমন হুমকি দিয়ে আসছিলেন।

ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের অনুরোধ রাখেনি। তাই তাদের সঙ্গে আমাদের সব ধরনের সম্পর্ক ছিন্ন করছি। সেখানে যে অর্থায়ন করা হতো তা ফেরৎ এনে স্বাস্থ্যের উন্নয়নে খরচ করা হবে। করোনাভাইরাসের ব্যাপারে বিশ্বের কাছে চীনকে জবাব দিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুরো নিয়ন্ত্রণ এখন তাদের হাতে।ট্রাম্প অভিযোগ করেন, করোনা ভাইরাসের বিষয়ে চীনের কাছে যেসব তথ্য ছিল তা তারা ঠিকমতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায়নি। চীনা কর্মকর্তারা তাদের দায়বদ্ধতা উপেক্ষা করে ‌‘বিশ্বকে বিভ্রান্ত’ করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর চাপ প্রয়োগ করেছিলেন। এ কারণে অগণিত মানুষকে জীবন দিতে হয়েছে এবং বিশ্বজুড়ে গভীর অর্থনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে।

ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের অনুরোধ রাখেনি। তাই তাদের সঙ্গে আমাদের সব ধরনের সম্পর্ক ছিন্ন করছি। সেখানে যে অর্থায়ন করা হতো তা ফেরৎ এনে স্বাস্থ্যের উন্নয়নে খরচ করা হবে। করোনাভাইরাসের ব্যাপারে বিশ্বের কাছে চীনকে জবাব দিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুরো নিয়ন্ত্রণ এখন তাদের হাতে।

ট্রাম্প অভিযোগ করেন, করোনা ভাইরাসের বিষয়ে চীনের কাছে যেসব তথ্য ছিল তা তারা ঠিকমতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায়নি। চীনা কর্মকর্তারা তাদের দায়বদ্ধতা উপেক্ষা করে ‌‘বিশ্বকে বিভ্রান্ত’ করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর চাপ প্রয়োগ করেছিলেন। এ কারণে অগণিত মানুষকে জীবন দিতে হয়েছে এবং বিশ্বজুড়ে গভীর অর্থনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে।

ট্রাম্পের সম্পর্ক ছিন্ন করার বিষয়ে ডব্লিউএইচওর এক মুখপাত্র সিএনএনকে বলেন, তাদের কাছে কোনো মতামত নেই। এর আগে মে মাসের শুরুর দিকে ডব্লিউএইচওকে চিঠি দিয়ে ট্রাম্প জানিয়েছিলেন, কোভিড-১৯ মোকাবিলায় ডব্লিউএইচও যদি ৩০ দিনের মধ্যে উন্নতি করার প্রতিশ্রুতি দিতে না পারে তাহলে যুক্তরাষ্ট্র ডব্লিউএইচওকে দেয়া অর্থায়ন স্থায়ীভাবে বন্ধ করে দেবে।

সূত্র: সিএনএন

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

এবার মেয়েসহ করোনায়…
মাননীয় প্রধানমন্ত্রীর অনুদান…
মুক্তাগাছায় বিশ্ব জনসংখ্যা…
মরহুম ফজলে রাব্বি…
অবশেষে জনসম্মুখে মাস্ক…
বিশ্বে একদিনে করোনার…
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে চট্টগ্রাম…
বাংলালিংক-এর ত্রাণ কার্যক্রমের…
সাহারা খাতুনের মৃত্যুতে…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়