সিলেটের পর চট্টগ্রামেও সব শপিং মল ও বিপণিবিতান বন্ধ রাখার সিদ্ধান্ত

সকালের কণ্ঠ

সিলেটের পর এবার চট্টগ্রামেও সব শপিং মল ও বিপণিবিতান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামীকাল (১০ মে) থেকে দেশজুড়ে সীমিত পরিসরে শপিংমল ও বিপণিবিতান খোলার কথা থাকলেও বিভিন্ন স্থানে দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নিচ্ছেন মালিকরা।

ঢাকার বাইরে ফেনীতে এরই মধ্যে খুলেছে দোকানপাট। এদিকে বাংলাদেশ দোকান মালিক সমিতি বলছে, খোলা রাখলে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতেই হবে। রাজশাহীর সবচেয়ে বড় শপিং মল ‘থিম ওমর প্লাজা’ খুলবে ঈদের পর।

ঈদ উপলক্ষে শপিং মল ও মসজিদ খুলে দেয়ার ঘোষণা নিয়ে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে, এসব জায়গায় অবশ্যই সামাজিক দূরত্ব নিশ্চিতের পাশাপাশি মানতে হবে সুরক্ষা ব্যবস্থা।

সামাজিক দূরত্ব নিশ্চিতে বাংলাদেশ সরকারও নানা পদক্ষেপ নিচ্ছে। এমনকি এই নির্দেশ অমান্যকারীদের শাস্তিও দেয়া হচ্ছে। তবে এরপরও অকারণে রাস্তায় মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

শপিং খোলার বিপক্ষে ৯৩ শতাংশ ভোট: সিপিডির জরিপ

করোনাভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতিতে সাধারণ মানুষ কী ভাবছে তা বোঝার জন্য একটি ‘ছোট জরিপ’ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। আজ শনিবার সকালে ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বাজেট সুপারিশ মালা তুলে ধরার সময় এ তথ্য জানানো হয়। এসময় প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, ‘২৬ মার্চ থেকে যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে, সেটাকে আমরা লকডাউন হিসেবেই দেখছি। সেটা স্বাস্থ্যের জন্য খুবই ভালো সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্যঝুঁকি এড়ানোর জন্য সারাবিশ্বেই এই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। লকডাউন যেহেতু এক মাসের বেশি সময় ধরে রয়েছে, সে কারণে বিভিন্ন পক্ষ থেকে তা তুলে নেয়ার জন্য এক ধরনের চাপ রয়েছে। কারণ অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে। সীমিত আকারে শপিংমল, দোকানপাট খুলে দেয়ার ঘোষণা এসেছে।

গেল ২৪ ঘণ্টায় নতুন এই সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ায় শনাক্তকৃত রোগীর সংখ্যা দাঁড়াল ১৩৭৭০ জনে।

০৯ মে (শনিবার) এর আপডেট

 গত ২৪ ঘণ্টায়মোট
শনাক্ত ৬৩৬১৩৭৭০
মৃত্যু২১৪
সুস্থ ৩১৩২৪১৪
পরীক্ষা৫৪৬৫১১৬৯১৯

এদিকে, শনিবার বিশ্বব্যাপী করোনা ভাইরাসে শনাক্তকৃত রোগীর সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া ভাইরাসটির প্রাদুর্ভাবে মারা গেছেন ২ লাখ ৭৬ হাজার ২১৬ জন। তবে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৩ লাখ ৮৫ হাজার ১৪১ জন।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়