আমেরিকায় মৃত্যুমিছিল, আশঙ্কা বাড়াচ্ছে রাশিয়া ও ব্রাজিলের সংক্রমণ

সকালের কণ্ঠ

বিশ্বজুড়ে ইতিমধ্যেই ১৮৫টি দেশে থাবা বসিয়েছে করোনা। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিতের সংখ্যাও। বিশ্বে মোট ৩০ লক্ষের বেশি মানুষ এখন সংক্রমণের শিকার। মৃত্যু হয়েছে মোট ২ লক্ষ ১০ হাজারের বেশি মানুষের। এর মধ্যে শুধুমাত্র আমেরিকাতেই মারা গিয়েছেন গোটা বিশ্বে করোনায় মৃতের  চার ভাগের এক ভাগ মানুষ। ৫৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্টে। এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই রাশিয়া ও ব্রাজিলকে ঘিরে নতুন করে আশঙ্কা তৈরি হচ্ছে। সেখানে ক্রমশই ঊর্ধ্বমুখী হচ্ছে সংক্রমণের গ্রাফ।

চিনের পর, করোনা যে ভাবে আক্রমণের ঝড় তুলেছিল স্পেন ও ইটালিতে, সেই পরিস্থিতিতে কিছুটা রাশ টানা গিয়েছে। ফ্রান্স , জার্মানি ও ব্রিটেন, প্রতিটি দেশেই মৃতের সংখ্যা ২০ হাজার ছাপিয়ে গিয়েছে। করোনার আতঙ্ককে সঙ্গী করেই অনেক দেশই লকডাউনের নিয়মকানুন শিথিল করতে শুরু করেছে। ঝুঁকিপূর্ণ নয় এমন এলাকায় কাজ কর্ম শুরু করে দিয়েছে আমেরিকা ও ইটালির মতো দেশগুলি। কিন্তু সে পথে এখনই হাঁটবে না ব্রিটেন। প্রধানমন্ত্রী বরিস জনসন স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এখনই লকডাউন শিথিল করা হবে না সে দেশে।

এদিকে গত সোমবারে আক্রান্তের সংখ্যা চিনকে টপকে গিয়েছে রাশিয়া। পুতিনের দেশে করোনার কবলে পড়েছেন ৯৩ হাজার মানুষ। তবে মৃতের সংখ্যা ৮৬৭। গত মার্চেই দেশে লকডাউনের ঘোষণা করেছিলেন পুতিন। আগামী ৩০ এপ্রিল শেষ হচ্ছে তার মেয়াদ। পরিস্থিতি সঙ্গীন ব্রাজিলেও। সেখানে সংক্রমিত হয়েছেন ৬৭ হাজারের বেশি মানুষ। সরকারি মতে, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬০০ জনের।

সংবাদ সংস্থা এপি-র দাবি, লাতিন আমেরিকার ওই দেশটির বহু নাগরিকের মৃত্যু হয়েছে বাড়িতেই। সেই পরিসংখ্যান নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্টরা। অনেক গবেষকই মনে করছেন, ব্রাজিলে ইতিমধ্যেই অনেক বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে পড়েছেন।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
আয়া সোফিয়া দ্বন্দ্বে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়