হাটহাজারী প্রতিনিধিঃ

বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির অন্যতম সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা মোহাম্মদ রাশেদুল ইসলাম রাসেলের ব্যক্তিগত উদ্যোগে হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৪৫ জন প্রতিবন্ধীদের দেওয়া হয়েছে আসছে মাহে রমজান উপলক্ষে বিশেষ উপহার স্বরূপ খাদ্য সামগ্রী।
এ বিষয়ে তিনি বলেন, “প্রতিবন্ধী মানে প্রতিভাবন্ধী নয়! সৃজনশীলতাবন্ধী নয়! সমাদর পেলে এরা কাজের প্রতি খুবই আন্তরিক হয়ে উঠে। তাদের আমাদের গতানুগতিক প্রতিবন্ধীর দৃষ্টিতে না দেখে ভালবাসার দৃষ্টিতে দেখা উচিত”।
তরুণ এই আওয়ামী লীগ নেতার পক্ষে এই উপহার সামগ্রী বিতরণ করেন উপজেলা শ্রমিকলীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ মামুন, সবুজ পরিবেশ আন্দোলন চট্টগ্রাম উত্তর জেলা শাখার সহ-সভাপতি কাজী নাজিম, সহ-সভাপতি মিশু, সদস্য রাশেদ ও উপজেলা ছাত্রলীগ কর্মী এহসানসহ স্থানীয় ভলান্টিয়ারবৃন্দ।
প্রতিবন্ধীদের জন্য এমন উদ্যোগ নিয়ে রাসেল আরো বলেন, “ওয়ার্ল্ড রিপোর্ট ২০১১ অনুযায়ী, বিশ্বের মোট জনসংখ্যার ১৫ শতাংশ মানুষ কোন না কোন ভাবে প্রতিবন্ধিতার শিকার। সে অনুযায়ী বাংলাদেশে মোট জনসংখ্যার ১০ শতাংশ অর্থাৎ আনুমানিক ১ কোটি ৬০ লাখ মানুষ প্রতিবন্ধী হিসেবে ধরা যায়। বিষয়টি মোটেও এড়িয়ে যাওয়ার মতো নয়। সকল প্রতিবন্ধীদের অধিকার বঞ্চনা এবং শোষণমুক্ত জীবন কামনা করছি”।
গতকাল স্বেচ্ছাসেবকরা ইউনিয়নের স্থানীয় প্রতিবন্ধীদের ঘরে ঘরে গিয়ে তাদের উপহার সামগ্রী দিয়ে আসেন ও তাদের খোঁজ খবর নেন।
এ নিয়ে ভলান্টিয়ার ও শ্রমিকলীগ নেতা মোঃ মামুন আমাদের জানান, “আমরা রাসেল ভাইয়ের নির্দেশে কর্মহীন হত দরিদ্রদের সহায়তার পাশাপাশি প্রতিবন্ধীদের জন্যও কাজ করছি। গোপনেই কাজগুলো করতে চেয়েছিলাম পরে জানানোর প্রয়োজন বোধ করছি যাতে সবাই নিজ নিজ এলাকার প্রতিবন্ধী ভাই-বোনদের প্রতি বিশেষ নজর দেন”।
উল্লেখ্য বর্তমান সমাজে অসংখ্য প্রতিবন্ধী আছেন যাদের সবাই কাজে অক্ষম নয়। তাদের মধ্যে কেউ বা জন্মগত প্রতিবন্ধী কেউ বা পরিস্থিতির শিকার। তারা অনাদরে প্রচণ্ডভাবে হতাশ হয়। নিজ জীবনের প্রতি হীনভাব জন্মে। এইভাবে সে জীবনের প্রতি ক্রমশ মায়াহীন হয়ে উঠে। অনেক সময় সে মনে করে মৃত্যুই এর চূড়ান্ত সমাধান। কিন্তু কেন? এ পৃথিবী তো সবার জন্য। সবার জীবনের একদিন সমাপ্তি ঘটে। তবে সমাপ্তিটা যদি সুন্দর হয় তাহলে জীবনের প্রতি সম্মান দেখানো হয়। অন্যথায় জীবনকে লাঞ্চিত করা হয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়