“হাটহাজারীতে ছড়িয়ে পড়ছে রাসেলের ভালবাসার ভ্যানগাড়ি ও মানবিক সবজি বাজার”।

সকালের কণ্ঠ

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির অন্যতম সদস্য (২০১৬-১৯) মোহাম্মদ রাশেদুল ইসলাম রাসেলের ব্যক্তিগত উদ্যোগে হাটহাজারীতে চালু হয় ভ্রাম্যমাণ ফ্রী সবজি বাজার যার নাম দেওয়া হয় “ভালবাসার ভ্যানগাড়ি” যেখান থেকে সাধারন মানুষজন ফ্রীতে সবজি নিতে পারবেন৷ যা কেবল স্থানীয় কাঁচা বাজার গুলোতেই বসবে না বরং ভ্যানগাড়ি গুলো বাজার সময়ের শেষে বিভিন্ন আবাসিক ও জনবসতি এলাকায়ও ঘুরে ঘুরে বিতরণ করবে।

তরুণ এই আওয়ামী লীগ নেতা সকলকে আহ্বান জানিয়েছেন সবাই যেন নিজ নিজ ইউনিয়ন-ওয়ার্ডে, পাড়া -মহল্লায় এভাবে ফ্রী সবজি বাজার বা মানবিক সবজি বা নিত্যপ্রয়োজনীয় পণ্যাদির বাজার করে যেখানে সাধারন মানুষ তার প্রয়োজনীয় সবজি বা পণ্যাদি সংগ্রহ করবে আর প্র‍য়োজনের অতিরিক্ত সবজি বা পণ্য অন্যদের জন্য রেখে যাবে, আর এভাবেই গড়ে উঠবে “মানবিক হাটহাজারী”!


আওয়ামী লীগ এই নেতা কেবল আপদকালীন সময়েই নয় বরং স্থানী ফুড ব্যাংক প্রতিষ্ঠা করারও পরিকল্পনা কথাও বলেন এবং প্রশাসনের সহায়তায় বিদেশের আদলে ফুড ব্যাংক প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি বলে মনে করেন।


সরজমিনে গিয়ে দেখা যায় রাসেলের “মাননিক সবজি বাজার” বা “ভালবাসার ভ্যানগাড়ি” চালু হওয়ার পর আস্তে আস্তে তাকে অনুকরণ করে সকলেই বিভিন্ন ইউনিয়নে এমন ভ্রাম্যমান ফ্রী সবজি বাজার ও মানবিক বাজার করার পরিকল্পনা করছেন এবং অনেকে ইতোমধ্যে শুরুও করে দিয়েছেন। এই মানবিক বা ফ্রী সবজি বাজার নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব রুহুল আমিন সাংবাদিকদের বলেন, “সকলকে মানবিক কাজে এগিয়ে আসতে হবে আর এভাবেই স্থানীয় খাদ্য সমস্যা অনেকাংশে মিটানো সম্ভব”।
স্থানীয় মানুষজন ও সুশীল সমাজও আওয়ামী লীগ নেতা রাশেদুল ইসলাম রাসেলের এই উদ্যোগের ভূয়ষি প্রসংশা করেন এবং এই ধারনা তৃণমূলে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।


ফ্রী সবজি বাজার বা মানবিক সবজি বাজার চালুর আগে রাসেল করোনা মোকাবিলায় রাজনৈতিক ব্যক্তিবর্গের মধ্যে সবার আগে এগিয়ে আসেন। তিনি মার্চের ১ম সপ্তাহেই করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করে জনগণকে সচেতন করার চেষ্টা করেন, এরপরের সপ্তাহে হ্যান্ড সেনিটাইজার, হাত ধোয়ার সাবান ও ফেস মাস্ক বিতরণ করেন আর মার্চের শেষ সপ্তাহে হাটহাজারীতে রাজনৈতিক ব্যক্তি হিসেবে সর্ব প্রথম গৃহে অবস্থানকারী ১৬০০ পরিবারের জন্য নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী যেমন চাল, ডাল, সয়াবিন তেল, আলু, পেঁয়াজ, ছোলা, লবণ ইত্যাদি দলীয় স্বেচ্ছাসেবকদের মাধ্যমে চট্টগ্রাম-৫ আসনের অন্তর্ভুক্ত ২টি সিটি কর্পোরেশন ওয়ার্ড, হাটহাজারী উপজেলার ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার প্রতিটি ওয়ার্ডে প্রেরণ করেন।

যার ধারাবাহিকতায় পহেলা বৈশাখের আগের দিন ২য় ধাপে ৬০০ পরিবারের জন্য “বৈশাখী উপহার” হিসেবে নিত্যপ্রয়োজনীয় পণ্যাদি প্রেরণ করেন। আর সর্বশেষ চালু করেন “ভালবাসার ভ্যানগাড়ি” বা মানবিক সবজি বাজার, যার মাধ্যমে সাধারণ মানুষকে দেওয়া হচ্ছে বিনামূল্যে শাক-সবজি যা গোটা উপজেলায় ব্যাপক সাড়া ফেলে এবং বিভিন্ন ইউনিয়, ওয়ার্ড, পাড়া-মহল্লায় ছড়িয়ে পড়ছে।
এখন ফুড ব্যাংক প্রতিষ্ঠা ও চিকিৎসা সেবা প্রদান করাই এই নেতার লক্ষ্য।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়