করোনা: ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

সকালের কণ্ঠ

লুইজ হেনরিক ম্যানডেট্টা, ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল ডেস্কঃ

ব্রাজিলে প্রাণঘাতী করোনা ভাইরাস বিস্তার ঠেকানোর পদক্ষেপ নিতে গিয়ে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে মতবিরোধ চলছিল দেশটির জনপ্রিয় স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক ম্যানডেট্টার। অবশেষে তাকে বরখাস্ত করে ফেলেছেন বোলসোনারো।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বিশ্বব্যাপী এই সংকটময় মুহূর্তে লুইজ হেনরিককে দায়িত্ব থেকে সরিয়ে দেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট।

পরে নিজেই টুইটারে চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করেন লুইজ হেনরিক। একইসঙ্গে তার সঙ্গে কাজ করে যাওয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্যান্য সবাইকে ধন্যবাদ  জানিয়েছেন তিনি। পাশাপাশি তার স্থলাভিষিক্ত হওয়া নতুন স্বাস্থ্যমন্ত্রী নেলসন টাইশকে শুভেচ্ছাও জানিয়েছেন।

এর আগে গত সপ্তাহে স্থানীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে করোনা ভাইরাস বিস্তার ঠেকাতে জনগণকে ঘরে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে পরামর্শ দিয়েছিলেন লুইজ হেনরিক। আর এ নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে তার তুমুল মতবিরোধ বেঁধে যায়। কারণ শুরু থেকেই এই ভাইরাসকে ‘সামান্য ফ্লু’ বলে আসছেন জাইর বোলসোনারো। এরপর স্বাস্থ্যমন্ত্রীর এ পদক্ষেপ নিয়ে প্রকাশ্যেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেন প্রেসিডেন্ট।

এসময় করোনা ভাইরাস মোকাবিলায় যেসব গভর্নর নিজেদের অঞ্চলে লকডাউন ঘোষণা দিয়েছিলেন এবং এ কর্মসূচিতে লুইজের প্রশংসা পেয়েছিলেন, তাদেরও কড়া সমালোচনা করেন প্রেসিডেন্ট বোলসোনারো।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, এ পর্যন্ত ৩০ হাজার ৬৮৩ জনের শরীরে করোনা ভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে প্রায় দুই হাজার মানুষের।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
আয়া সোফিয়া দ্বন্দ্বে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়