বেকারত্বের চাপে আমেরিকা, চাকরি হারাল দেড় কোটি লোক

সকালের কণ্ঠ

প্রাণহানির পাশাপাশি করোনার সবচেয়ে বড় ধাক্কা যেনো কর্মসংস্থানে। বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ যুক্তরাষ্ট্রে গত একমাসে চাকরি হারিয়েছেন ১ কোটি ৭০ লাখ লোক। এ অবস্থায় অর্থনীতিকে বাঁচাতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ বিভিন্ন ঋণ পোগ্রামের আওতায় ২.৩ ট্রিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের শ্রমবিভাগ জানায়, এ সপ্তাহে ৬৬ লাখ লোক বেকার ভাতার জন্য আবেদন করেছে। গত সপ্তাহে আবেদন করেছে ৬৯ লাখ এবং ২১ মার্চ শেষ হওয়া সপ্তাহে আবেদন করেছে ৩৩ লাখ লোক।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক দেশটির জন্য এ এক বড় বিপদের কারণ হয়ে উঠেছে। করোনার বিস্তার ও বিপুল মৃত্যু ঠেকাতে হিমশিম খাচ্ছে দেশটির স্বাস্থ্যবিভাগ। ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অর্থনৈতিক পুনরুদ্ধারে প্রণোদনা ঘোষণা করলেও তা অনেকটাই অনিশ্চিত।

করোনাভাইরাস দ্রুত বিস্তৃত হওয়ায় আমেরিকায় আকস্মিকভাবেই বন্ধ হয়ে গেছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান।

বিশ্লেষকরা বলছেন, আমেরিকার অর্থনীতিকে পিষ্ট করতে শুরু করেছে করোনাভাইরাস। তিন সপ্তাহের ব্যবধানেই বেকারভাতার আবেদন দুই কোটির কাছাকাছি চলে এসেছে। ২০০৮ থেকে ২০১০ সালের মহামন্দার সময় প্রায় ৯০ লাখ নাগরিক চাকরি হারিয়ে বেকারভাতার জন্য আবেদন করেছিলো।

আমেরিকার অনলাইন চাকরির অনুসন্ধান প্রতিষ্ঠান ইনডিডের অর্থনৈতিক গবেষণা পরিচালক নিক বাঙ্কার বলেন, ‘শ্রমবাজারে স্বরণকালের সবচেয়ে বড় পতন চলছে। যে সব শিল্প প্রতিষ্ঠানে ছাটাই হচ্ছে তার মধ্যে এগিয়ে রয়েছে আবাসন, খাদ্য সেবা প্রতিষ্ঠান ও ম্যানুফেকচারিং। এছাড়া অন্যান্য খাতও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

দেশটির প্রতিটি রাজ্যেই বেকার বেড়ে চলেছে। অক্সফোর্ড ইকোনোমিকসের যুক্তরাষ্ট্রের প্রধান অর্থনীতিবিদ গ্রেগরি ডেকো বলেন, ‘আগামী মে মাস নাগাদ যুক্তরাষ্ট্রের ২ কোটি ২০ লাখ লোক চাকরি হারাবে বলে ধারণা করছি।’

সূত্র: এএফপি

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
আয়া সোফিয়া দ্বন্দ্বে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়