বন্ধু নির্বাচন করনীয়

সকালের কণ্ঠ

আপনি যার সঙ্গে চলছেন সেই বন্ধুটি ভালো না খারাপ তা নির্ণয় করার কষ্টিপাথর আপনার কাছেই আছে। সবচেয়ে কঠিন সময়ের আশ্রয়স্থল হয়ে ওঠে ভালো বন্ধুরা। বন্ধুর কারণে অনেকের জীবনে আমূল পরিবর্তন আসে এবং বড় সাফল্য অর্জন সম্ভব হয়।যেকোনো মানুষকে চেনা যায় তার বন্ধু কেমন তার মাধ্যমেই, বিপদে যে এগিয়ে আসে, দেখা হলে মহান আল্লাহর কথা স্মরণ করিয়ে দেয়, ভুলত্রুটি যে সংশোধন করে, সে-ই তো প্রকৃত বন্ধু।

যারা আত্মকেন্দ্রিক তাদের বন্ধুর সংখ্যা খুবই কম। তবে মনে রাখতে হবে বেশি বন্ধু থাকাটা বড় কোনো ইতিবাচক দিক নয় বরং ভালো, সৎ, সত্যবাদী, ধার্মিক বন্ধু থাকাটা জরুরি।

মহানবী হজরত মুহাম্মাদ (স.) বলেছেন, “মানুষ ধর্মীয় ক্ষেত্রে তার বন্ধুর মতো হয়, এ কারণে বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।” পবিত্র কুরআনের সুরা ফুরকানের ২৮ ও ২৯ নম্বর আয়াতে জাহান্নামিদের মধ্যে কথোপকথন তুলে ধরা হয়েছে। জাহান্নামিরা পরস্পরকে বলবে আহারে! আমি যদি ওমুক ব্যক্তিকে বন্ধু হিসেবে গ্রহণ না করতাম, তাহলে আজ এই পরিণতি হতো না। কারণ এই বন্ধুই আমাকে বিপথে নিয়ে গেছে।

আমরা যদি মহান আল্লাহকে আমাদের জীবনে বন্ধু হিসেবে গ্রহণ করতে পারি, তাহলে কোনো ভয় বা চিন্তা আমাদের জীবনে আসবে না। এ ব্যাপারে মহান আল্লাহ তাঁর কালামে পাকে ঘোষণা দিয়েছেন, ‘মনে রেখো, যারা আল্লাহর বন্ধু, তাদের কোনো ভয়ভীতি নেই, তাদের কোনো চিন্তাও নেই।’ (সুরা : ইউনুস, আয়াত : ৬২)

বন্ধুত্ব নির্বাচনের ক্ষেত্রে মনীষীদেরও দিকনির্দেশনা রয়েছে, ইমাম জাফর সাদিক (আ.) বলেছেন, “তিন শ্রেণীর মানুষের ব্যাপারে সতর্ক থাকুন। বিশ্বাসঘাতক, পরচর্চাকারী ও জালিম। কারণ যে ব্যক্তি আপনার স্বার্থে অন্যের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে সে একদিন আপনার সঙ্গেও বিশ্বাসঘাতকতা করবে! যে ব্যক্তি আপনার পক্ষে অবস্থান নিয়ে অন্যের অধিকার লঙ্ঘন করবে এবং অন্যায়ে অভ্যস্ত হয়ে উঠবে সে শেষ পর্যন্ত আপনার ওপরও জুলুম করবে! পরচর্চাকারী আপনার কাছে এসে যেমন অন্যের কথা লাগাচ্ছে ঠিক তেমনি আপনার কথাও অন্যের কাছে গিয়ে লাগাবে।”

ইমাম গাজ্জালি (রহ.) কারো সঙ্গে বন্ধুত্ব করতে হলে তিনটি গুণের দিকে লক্ষ রাখার কথা বলেছেন—১. নেককার ও পুণ্যবান, ২. চরিত্রবান, ৩. জ্ঞানী ও বিচক্ষণ।

হজরত ইমাম জয়নুল আবেদিন তাঁর ছেলে ইমাম মুহাম্মদ আল-বাকিকে উপদেশ দিতে গিয়ে পাঁচ ধরনের মানুষের সঙ্গে বন্ধু নির্বাচন করতে নিষেধ করেছেন—

১. মিথ্যাবাদী, ২. পাপী, ৩. কৃপণ, ৪. বোকা ও আর ৫. যারা স্বজনদের সঙ্গে প্রতারণা করে।

(বিজ্ঞাপন)
(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়