আজ রাষ্ট্রপতি আবদুল ও পল্লীকবি জসীমউদদীনের হামিদের জন্মদিন

সকালের কণ্ঠ

রাষ্ট্রপতি আবদুল হামিদের জন্মদিন আজ। বঙ্গবন্ধুর রাজনীতি ও জীবনদর্শনকে আত্মস্থ করে এগিয়ে যাচ্ছেন তিনি। আপন যোগ্যতাবলে হয়ে উঠেছেন রাজনীতির এক জীবন্ত কিংবদন্তি। মুক্তিযুদ্ধে একজন দক্ষ সংগঠক হিসেবে আবদুল হামিদের ভূমিকা ছিল সর্বজনস্বীকৃত। দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে ইতোমধ্যে তিনি সর্বমহলে জনপ্রিয়। বুধবার (১ জানুয়ারি) তার ৭৭তম জন্মদিন।

মো. আবদুল হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা হাজি মো. তায়ের উদ্দিন, মা মোছা. তমিজা খাতুন। রাষ্ট্রপতির জন্মদিন উপলক্ষে বুধবার বঙ্গভবনসহ তার নির্বাচনী এলাকা এবং কিশোরগঞ্জ জেলা সদরে দলীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। বিভিন্ন সংগঠনের উদ্যোগেও নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

অপরদিকে আজ পল্লী কবির জন্মদিন। পুরো নাম মোহাম্মাদ জসীমউদ্দীন মোল্লা। বাংলা সাহিত্যে তিনি পল্লী কবি হিসেবে পরিচিত। তার একেকটি কবিতা যেন বাংলার একেকটি গ্রাম। পল্লীকবি জসীম উদ্দীনের ১১৬তম জন্মবার্ষিকী আজ। বিখ্যাত এ কবি ১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯২১ সালে ফরিদপুর জিলা স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। এর পর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯২৯ সালে বিএ এবং ১৯৩১ সালে এমএ শেষ করেন। পাঠ চুকিয়ে কবি ১৯৩৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ড. দীনেশচন্দ্র সেনের অধীনে রামতনু লাহিড়ী গবেষণা সহকারী পদে যোগ দেন। এর পর ১৯৩৮ সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ১৯৪৪ সালে বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন এবং তথ্য ও সম্প্রচার বিভাগে যোগ দেন। তিনি ডেপুটি ডিরেক্টর পদে ১৯৬২ সাল পর্যন্ত এখানেই কর্মরত ছিলেন।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

দুবাইয়ে মোহাম্মদ আবুল…
মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়