গুইমারায় বিদ্যালয়ের সীমানার ভিতরেই চলছে পাহাড়কাটা ও মাটি বিক্রির মহোৎসব।

সকালের কণ্ঠ

নিজস্ব প্রতিনিধি, খাগড়াছড়ি:

পার্বত্য খাগড়াছড়ির গুইমারা উপজেলার গুইমারা সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ে নির্বিচারে চলছে বৃক্ষ নিধন, পাহাড় কর্তন ও মাটি বিক্রির মহোৎসব।

বিজ্ঞাপন

সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, ১৯৬৩ সালে নির্মিত দৃষ্টি নন্দন এ প্রতিষ্ঠানটির সীমানা প্রাচীরের ভিতরেই কাটা হয়েছে বেশ কিছু গাছ, রক্ষা পায়নি কালের সাক্ষী শতবর্ষী বটগাছটিও। মূল গেটের ভিতরে ডুকতেই চোখে পড়ছে স্কেভেটর দিয়ে পাহাড় কাটা ও মাটি বিক্রির মত বেআইনি কাজ।

এ বিষয়ে গুইমারায় বিদ্যালয়ের পাশে বসবাসরত নাম প্রকাশে অনইচ্ছুক এক শিক্ষক বলেন, প্রায় শতবর্ষী বটগাছটি এক দিকে যেমন দৃষ্টি নন্দন অন্যদিকে এটি বিদ্যালয়ের শোভাও বাড়িয়েছে বহুগুন। প্রধান শিক্ষকের লোভের আগুনে এটি ঝলসে গেছে, যা আমাদের জন্য অসনি সংকেত। প্রশাসনের নাকের ডগায় ঘটা এমন কাজকে কিছুতেই মেনে নেয়া যায়না।

এদিকে নির্বিচারে পাহাড় কেটে মাটি বিক্রির ফলে মাত্র এক ফুট দূরত্বে দাড়িয়ে থাকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টি নন্দন দ্বীতল ভবনটি হেলে পড়ে ভয়াবহ দূর্ঘটনা ঘটতে পারে যে কোন সময়।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল রঞ্জন পাল বলেন, প্রতিষ্ঠানের উন্নয়নের স্বার্থে মাটি কাটা ও কাছ কাটা হয়েছে।

পাহাড়কাটা ও বৃক্ষ নিধনের ব্যাপারে উপজেলা নির্বাহি কর্মকর্তা বিভিষন কান্তি দাশ বলেন, যদিও আমি বিদ্যালয়টির দায়িত্বে রয়েছি তবে এ সমস্ত কাজের ব্যাপারে আমি অবগত নয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মৃত্যু বেড়ে ৩১১১,…
বাংলাদেশে বিমানবন্দর উন্নয়নে…
দেশে করোনায় আরও…
কাল পবিত্র হজ
দোষী সাব্যস্ত মালয়েশিয়ার…
বিশ্বজুড়ে করোনা থেকে…
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ…
গরুর মাংসের ঝাল…
ফের সীমান্তে ভারতীয়দের…

বৃহস্পতিবার শবে বরাত, তবে…

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রাণহানি…

করোনাঃ মৃত্যু ১, নতুন…

হাটহাজারীতে এক হাজার পরিবারের…

বন্ধু নির্বাচন করনীয়