নিজস্ব প্রতিনিধি:

পার্বত্য খাগড়াছড়ির গুইমারা উপজেলার তৈকর্মা, চিংড়িপাড়া, মুসলিমপাড়া ও বাইল্লাছড়িতে অবৈধ ভাবে খাল থেকে লক্ষ লক্ষ ফুট বালু উত্তোলন করছে ও নির্বিচারে খাড়া পাহাড় কেটে উজাড় করে দিচ্ছে, উপজেলার নজরুল এবং রিয়াদ গং’রা।

বিজ্ঞাপন

পার্বত্য খাগড়াছড়িতে বালু উত্তোলনের সরকারি কোন ইজারা না থাকা সত্তেও প্রতিনিয়ত রাজনৈতিক ছত্রছায়ায় পাহাড়িছড়া ও খাল গুলো থেকে বালু উত্তোলন করছে। এতেই তারা ক্ষান্ত নয়, কেটে নিচ্ছে খালের দু’পাড় ও ১৫০-২০০ ফুট খাড়া পাহাড়। এতে এক দিকে সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব অন্যদিকে বর্ষার ভরা মৌসুমে খালের ভাঙ্গন আগ্রাসী রুপ ধারণ করে বিপদজনক হয়ে উঠে খাল পাড়ে বসবাসরত ছিন্নমূল মানুষ গুলোর জন্য।

সরেজমিন প্রদর্শন করে দেখা যায় উপজেলার বাইল্লাছড়ি, চিংড়িপাড়া, তৈকর্মা এলাকায় বহমান পাহাড়িছড়া ও খাল থেকে রিয়িদ, রনি ও নজরুল গং’রা দিনের পর দিন এমন অপরাধ করে গেলেও প্রশাসনের ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে তারা।

স্থানীয় কৃষি কর্মকর্তাদের তথ্যের ভিত্তিতে জানা যায়, এভাবে বালু উত্তোলনের ফলে বর্ষা মৌসুমে খালের দু’ধার ভেঙ্গে ফসলি জমি গুলো খালের গর্ভে পতিত হয়। বিগত কয়েক বছরে প্রায় দুইশত শতক জমি খালের ভাঙ্গনে বিলিন হয়ে গেছে।

স্থানীয় কৃষক মি. রিনয় মার্মা বলেন, বালু খেকোদের এমন আগ্রাসী কান্ডে আমরা খালপাড়ে বসবাসরত কৃষকরা ভয় ও উৎকন্ঠায় থাকি। কারণ একদিকে আমাদের বসত বাড়ি যেমন ঝুকির মধ্যে রয়েছে তেমনি আমাদের ফসলের জমি গুলো খালের ভাঙ্গনে বর্ষায় হারিয়ে যাবে। তাছড়া ১৫০-২০০ফুট খাড়া পাহাড়গুলো কেটে মাটি নেয়ায় পাহাড়ের পাদদেশে বসবাসরত পরিবার গুলো যেকোন সময় পাহাড় ধ্বসে প্রান হারাতে পারে। ঘটতে পারে ভয়াবহ মানবিক বিপর্যয়। মি.রিনয় আরো অভিযোগ করে বলেন, পাহাড়কাটা ও বালু উত্তোলন বন্ধে বারবার প্রশাসনের সরানাপন্ন হলেও এখন পর্যন্ত প্রশাসনের কোন সহযোগিতা পাইনি।

এ বাপারে গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মি. বিভিষন কান্তি দাশ (অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত) জানান, এসকল অপরাধীদের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের ভাম্যমান আদালত বিদ্যমান রয়েছে। অতিসত্ত্বর আবারো আমরা অভিযান পরিচালনা করবো।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

চান্দিনায় করোনার সচেতনতায়…
যশোরে হোম কোয়ারেন্টাইন…
করোনার ভয়ে হিন্দু…
মাঝি-কুলি-দিনমজুরদের পাশে বিআইডব্লিউটিএ,…
চান্দিনা প্রশাসন কতৃর্ক…
রংপুর মেডিকেলে করোনা…
সিলেটের রাস্তায় পড়ে…
চান্দিনায় করোনা ভাইরাস…
কাতারে করোনায় ১…

যশোরে হোম কোয়ারেন্টাইন শেষে…

রংপুর মেডিকেলে করোনা ইউনিটে…

সিলেটের রাস্তায় পড়ে থাকা…

কাতারে করোনায় ১ বাংলাদেশির…

বাংলাদেশের স্বাধীনতা দিবসে পাক…