ড্যান্সবারে মদপান করে নাচতে বাঁধা নেইঃভারতীয় সুপ্রিমকোর্ট।। সকালের কন্ঠ

সকালের কণ্ঠ

আন্তর্জাতিক ডেস্ক,সকালের কন্ঠঃ

ভারতের মহারাষ্ট্রে ড্যান্সবারগুলোতে আইনের কড়াকড়ি শিথিল করেছে সুপ্রিম কোর্ট। রাজ্য এক্ষেত্রে আইন কড়াকড়ি করেছিল। তা শিথিল করে সুপ্রিম কোর্ট বলেছে, ড্যান্সবারে ড্যান্স এবং পানীয় একসঙ্গে চলতে পারে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।
রাজ্য যে আইন করেছিল এক্ষেত্রে তাতে বলা হয়েছিল, কোন ধর্মীয় উপাসনালয় বা শিক্ষাপ্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে থাকতে পারবে না ড্যান্সবার। কিন্তু সুপ্রিম কোর্ট ওই বিধানও বাতিল করেছে। তবে সব ড্যান্সবারে সিসিটিভি ক্যামেরা বাধ্যতামূলক।

আদেশে আদালত বলেছে, এমন যুক্তি মুম্বইয়ের ক্ষেত্রে অযৌক্তিক। এ বিষয়ে আইনপ্রণেতাদের সিদ্ধান্ত নিতেই হবে। রায়ে আরো বলা হয়েছে, ড্যান্সবারে যারা ড্যান্স করেন তাদেরকে বখশিশ দেয়া যাবে।

কিন্তু অর্থ দিয়ে তাদেরকে ডুবিয়ে দেয়া যাবে না। এ ছাড়া বার রুম ও ড্যান্স ফ্লোরের মধ্যে পার্টিশন বা বিভক্তি দেয়াল রাখার যে আইন আছে তাও বাতিল করেছে সুপ্রিম কোর্ট।
আর আগে যখন ওইসব আইন করা হয় তখন ড্যান্স বারের মালিকরা এর প্রতিবাদ করেছিলেন। তারা বলেছিলেন, একটি বড় শহরে একটি ড্যান্সবার ধর্মীয় প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে থাকতে পারবে না এমনটা অসম্ভব।
২০১৬ সালে মহারাষ্ট্রের বিধানসভায় সর্বসম্মতক্রমে পাস হয় ড্যান্স বার রেগুলেশন বিল। এতে যেখানে ড্যান্স পরিবেশন করা হয় সেই হলে পানীয়, বিশেষত মদ সরবরাহ করা নিষিদ্ধ করা হয়। এ ছাড়া স্থানীয় সময় রাত সাড়ে এগারটায় অবশ্যই এসব বার বন্ধ করার নির্দেশ দেয়া হয়। এসব আইন যারা মানবেন না তাদেরকে বড় অংকের জরিমানা করার কথা বলা হয় এতে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

রংপুর মেডিকেলে করোনা…
সিলেটের রাস্তায় পড়ে…
চান্দিনায় করোনা ভাইরাস…
কাতারে করোনায় ১…
রাউজানে করোনা প্রতিরোধে…
করোনা প্রতিরোধে ব্যতিক্রমী…
কলকাতায় লকডাউনে সংসার…
ইতালিতে করোনায় একদিনেই…
বাংলাদেশের স্বাধীনতা দিবসে…

রংপুর মেডিকেলে করোনা ইউনিটে…

সিলেটের রাস্তায় পড়ে থাকা…

কাতারে করোনায় ১ বাংলাদেশির…

বাংলাদেশের স্বাধীনতা দিবসে পাক…

করোনা ভাইরাস প্রতিরোধে রাত…